প্রতিরোধ করবে যৌন হেনস্থা, কি এমন আবিষ্কার করলেন ভারতীয় বিজ্ঞানী মনীষা মোহন

প্রতিরোধ করবে যৌন হেনস্থা, কি এমন আবিষ্কার করলেন ভারতীয় বিজ্ঞানী মনীষা মোহন

একটা  মাইক্রো চিপ প্রতিরোধ করবে যৌন হেনস্থা যা আবিষ্কার করলেন ভারতীয় তরুণী বিজ্ঞানী মনীষা মোহন জেনে নিন কিবাভে-

মনীষা মূলত আবিষ্কার করেছেন একটি স্টিকারের মত সেন্সর, যা পরিধানযোগ্য। এটি পরে থাকা অবস্থায় কেউ যদি মহিলাকে যৌন হেনস্থা করতে আসে, তাহলে সেই ঘটনার রিয়াল টাইম ওই সেন্সরটির মাধ্যমে জানা যাবে।

যেকোনও জামাতেই স্টিকার লাগানোর মতে করে এই সেন্সরটি লাগিয়ে নেওয়া যাবে। এই সেন্সটরটি বুঝে নিয়ে পারবে, যে কেউ কোনও মহিলাকে জোর করে হেনস্থা করার চেষ্টা করছে কি না। উল্লেখ্য, কোনও মহিলা যদি অচৈতন্য অবস্থায় থাকেন, আর সে সময় যদি তাঁকে হেনস্থা করা হয়, সেন্সর তাও বুঝে নিতে পারবে। শয্যাশায়ী , কিমবা শিশু ও নাবালিকাদের ক্ষেত্রেও সেন্সর বুঝে নিতে পারবে যে , তার হেনস্থার বিরুদ্ধে লড়াই করার মতো ক্ষমতা নেই, এবং তার ওপর ক্রমাগত জবরদস্তি চলছে।

সেন্সরটির সঙ্গে অ্যলার্ম কল সেট করা থাকবে। তার দ্বারা কোনও মহিলা আক্রান্ত হলেই, নিজের কাছের মানুষ বা আপৎকালীন পরিষেবার নিযুক্ত কোনও বিভাগকে খবর দিতে পারবেন ঘটনাস্থল থেকেই। এর জন্য শুধু একটি বোতাম টিপলেই খবর চলে যাবে সংশ্লিষ্ট ব্যক্তি বা পরিষেবার কাছে। যদি তা নাও হয় , তাহলেও ডিসট্রেস কলের ব্যবস্থা থাকবে সেন্সর ডিভাইসটিতে। সেন্সটরটি অ্যাকটিভ মোডে থাকলে, বাইরের পরিবেশ থেকে সে সিগন্য়াল ডিটেক্ট করতে পারবে, বুঝে নিতে পারবে কোনও বিপদ সামনে রয়েছে কি না।

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।