উন্নয়নের জোয়ারে পরিবেশ রক্ষার কথা ভুলে গেছে মানবজাতি। Banglarutsab.co.in

উন্নয়নের জোয়ারে পরিবেশ রক্ষার কথা ভুলে গেছে মানবজাতি।

বিদ্যুৎ মিত্র, ফালাকাটা, ২৩ জুলাই ২০১৭: জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য অবিচারে রাস্তার পাশে সুবিশাল গাছ গুলো কাটার অপেক্ষায় নিঃশব্দে কেঁদে ভাসাচ্ছে, যা আমাদের চোখে কোনোদিন পড়বে না। সব দেখেও সব জেনেও সব বুঝেও মানব সমাজ উন্নয়নের স্বার্থে অবুঝ ও নীরব দর্শকের ভুমিকা পালন করে চলেছে।

উন্নয়নের অপর নামই হলো পুরানো জিনিস গুলোকে সরিয়ে নতুন কিছু বানানো। সেরকমই একটি উদাহরণ হলো বৃক্ষ ছেদন। উন্নয়নের স্বার্থে আমরা পরিবেশ রক্ষার কথা বেমালুম ভুলে গেছি। ফালাকাটা থেকে বীরপাড়া যাবার ৩১নং জাতীয় সড়কের দুদিকে থাকা ছোট বড়ো সব মূল্যবান গাছ গুলোকে কেটে ফেলা হচ্ছে। কিন্তু তা দেখেও পরিবেশবিদরা নীরব দর্শকের ভূমিকা পালন করে চলেছে।

আমরা ছোট বেলা থেকেই শুনে আসছি একটি গাছ, একটি প্রাণ। গাছ আমাদের বেঁচে থাকার রসদ জোগান দেয় অক্সিজেন। এই অক্সিজেনের ফলে বিশ্বে প্রাণিকুল বেঁচে আছে। কিন্তু এই বৃক্ষ ছেদনের ফলে প্রাণীকুলের অস্তিত্ব প্রশ্ন চিহ্ন এর সামনে দাঁড়িয়ে রয়েছে।

রাজ্য সরকারের অরণ্য সপ্তাহ পালন করার জন্য ১৪জুলাই থেকে ২০জুলাইকে বেছে নেওয়া হলেও এই দিনগুলোতেও এর কোনো পরিবর্তন হয়নি। এরফলে জনগণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে এবং ভুল বার্তা যাচ্ছে।

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।