জেন নিন ডিমে কী কী গুণ রয়েছে । Banglarutsab.co.in

জেন নিন ডিমে কী কী গুণ রয়েছে । Banglarutsab.co.in

আজকাল অনেকেই ডিম খান না। কেউ ওজন বেড়ে যাওয়ার ভয়ে, কেউ আবার রক্তে চর্বির পরিমাণ কম রাখতে, কেউ আবার হৃদরোগকে ভয় পেয়ে। কিন্তু আসলেই কি ডিম এগুলো বাড়ায়? বরং চিকিৎসকেরা আজকাল বলেন উল্টো কথা। তারা বলেন, সকালে নাস্তায় একটি ডিম মাসে প্রায় ৩ পাউনড পর্যন্ত ওজন কমাতে পারে।

আসুন, তাহলে জেনে নেয়া যাক ডিমের উপকারিতা।

১) উচ্চতা পেতে হলে আপনাকে অবশ্যই খেতে হবে ডিম। যাঁরা এমনিতেই ডিম খেতে ভালোবাসেন, তাঁদের জন্য এই তথ্য নিঃসন্দেহে সুখবর!

২) বিশেষজ্ঞদের মতে, ডিম দিয়েই ১৪ দিনে শরীর থেকে ঝরিয়ে ফেলা যেতে পারে ১০ কিলো ওজন। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যাভ্যাসের সামান্য রদবল এবং আহারে রোজ ডিম খেলে মাত্র ১৪ দিনেই অন্তত ১০ কিলো ওজন ঝরিয়ে ফেলা সম্ভব। তবে, এই ‘ফিটনেস রেজিম’-এ থাকার সময় কোনওভাবেই ‘জাঙ্ক ফুড, মিষ্টি জাতীয় জিনিস বা মিষ্টি পানীয়, অ্যালকোহল বর্জন করতে হবে। এমনকী, রোজ চিনি ও নুন খাওয়ার পরিমাণও কমাতে হবে।

৩) ডিমের কুসুমে থাকে কোলেস্টেরল যা হাঁটা চলা অথবা দৈহিক পরিশ্রম করলে, শরীরকে এনার্জি যোগায়।

৪) ডিমে সবচেয়ে বেশি প্রোটিন থাকে। যা আপনার বাচ্চার স্বাস্থ্য গড়তে সাহায্য করবে। যা রক্তচলাচল ও ত্বককে ভালো রাখবে। প্রত্যেক নারীর শরীরে রোজ কমপক্ষে ৫০ গ্রাম প্রোটিনের দরকার। একটি ডিমে থাকে ৭০-৮৫ ক্যালোরি বা ৬.৫ গ্রাম প্রোটিন। সুতরাং চাঙা থাকতে রোজ ডিম খেতেই পারেন।

৫) ডিমের কুসুমের অংশটি খুবই পরোক্ষভাবে চোখকে ভালো রাখেত সাহায্য করে। তাই চোখ ভালো রাখতেও প্রয়োজন ডিম।

৬) শরীরে পেশী গঠন করতে সাহায্য করে ডিম। ফলে যাঁদের বডি বিল্ডিং এর শখ রয়েছে, তাঁদের জন্য ডিম খুবই প্রয়োজনীয়।

৭) নখ ভেঙে যাচ্ছে চটপট? নাকি চুলের স্বাস্থ্য একেবারেই বেহাল? চোখ বন্ধ করে রোজ ডিম খেয়ে যান। ডিমের মধ্যে থাকা সালফার ম্যাজিকের মতো নখ আর চুলের মান উন্নত করবে।

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।