ভবঘুরেদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে চলেছে জলপাইগুড়ি পুরসভা – BanglarUtsab

বাংলার উত্‍সব ডিজিটাল ডেস্ক, জলপাইগুড়ি, ১৩ মার্চ: ভবঘুরেদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে চলেছে জলপাইগুড়ি পুরসভা। আগামীকাল তার উদ্বোধন। জোরকদমে চলছে তারই প্রস্তুতি। বাইরে প্যান্ডেল তৈরির কাজ চলছে, তো ভেতরে চলছে সাফসুতরো করে ঘরগুলোকে সাজিয়ে তোলার কাজ।

জলপাইগুড়ি পুরসভার ১০ নাম্বার ওয়ার্ডের রেসকোর্স পাড়ায় পশ্চিমবঙ্গ নগর জীবিকা মিশন প্রকল্পে প্রায় ১ কোটি ৫২ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত চারতলা ভবন “আশ্রয়ে” থাকার ব্যবস্থা করা হয়েছে ভবঘুরেদের। মূলত পুরসভা এলাকায় গৃহহীন ভবঘুরেদের আশ্রয়ে রেখে চিকিৎসা পরিষেবা দিয়ে সুস্থ করে তাঁদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্দেশ্যেই নির্মিত হয়েছে আশ্রয়। আশ্রয়ে থাকবে ৫০জনের থাকার ব্যবস্থা। থাকছে পুরুষ ও মহিলাদের আলাদা আলাদা থাকার ব্যবস্থা। আশ্রয়ের আবাসিকের দেখাশোনার জন্য থাকবে দুইজন কর্মী। থাকবে নিরাপত্তা রক্ষী।

আবাসিকদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হবে। আশ্রয় পরিচালনার জন্য একটি কমিটি গঠিত হবে, যাতে পুরসভার সাথে জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য দপ্তর ও জেলা পুলিশ প্রশাসনের প্রতিনিধি থাকবে। পুরসভার এই উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন জলপাইগুড়ি সাধারণ মানুষ। অনেকেই জানালেন, খুব খুব ভালো উদ্যোগ এটা। এরফলে অসহায় মানুষগুলো মাথা গোঁজার ঠাঁই পাবে। শীতে বা বর্ষায় তাদের আর কষ্ট পেতে হবে না। সেইসাথে পাবে চিকিৎসা পরিষেবা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানালেন, ইদানিং দেখছি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা অসুস্থ ভবঘুরেদের সরকারি হাসপাতালে নিয়ে গেলে ভর্তি করতে সমস্যায় পড়ছে। আশাকরি এবার আশ্রয়ে তারা আশ্রয় ও চিকিৎসা পরিষেবা পাবেন।

সংবাদদাতাঃ পিনাকী রঞ্জন পাল

আকর্ষণীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।

You May Also Like