ক্র্যাপ্টোগ্রাফি এবং নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে জলপাইগুড়িতে বিশেষজ্ঞদের আলোচনা শিবির

বাংলার উত্‍সব ডিজিটাল ডেস্ক, জলপাইগুড়ি, ১২ মার্চ: দেশের প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল ইন্ডিয়া গড়ার। আর এই লক্ষ্যে কাজও শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারত ধীরে ধীরে পরিবর্তিত হচ্ছে ডিজিটাল ইন্ডিয়াতে।

আর ডিজিটাল যুগে বেড়ে চলা বিভিন্ন ধরণের সাইবার অপরাধের হাত থেকে ওয়েব জগতের সঙ্গে যুক্ত মানুষ এবং বিভিন্ন সংস্থার নিরাপত্তার বিষয়ে জলপাইগুড়ি গভর্মেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজের পরিচালনায় এবং মৌলানা আব্দুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় সোমবার থেকে কলেজ অডিটোরিয়ামে শুরু হয়েছে সাইবার সিকিউরিটি এবং নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে একটি আলোচনা শিবিরের। শিবিরটি চলবে আগামী শুক্রবার পর্যন্ত।

কলেজের ফ্যাকাল্টিদের নিয়ে চলা এই শিবিরে মোট ৫০জন অংশ নেবেন। পরবর্তীতে এই ফ্যাকাল্টিদের কাছ থেকে ছাত্র ছাত্রীরা সংকেতলিপি রচনা বিদ্যা (ক্র্যাপ্টোগ্রাফি) এবং নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে অত্যাধুনিক প্রযুক্তি সংক্রান্ত জ্ঞান নিয়ে সমৃদ্ধশালী হবে বলে জানান কলেজের প্রিন্সিপাল ডঃ অমিতাভ রায়। এই শিবিরে আসছেন দেশের বিশিষ্ট তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন আই আই টি মাদ্রাজের ডঃ শঙ্কর রমন এমজে। তাছাড়া থাকছেন জয়দেব হাওলাদার, বিমল মন্ডল, শ্রীমন্ত ভট্টাচার্য, অভিষেক অধিকারীর মতো বিশিষ্ট অধ্যাপকরা।

সংবাদদাতাঃ পিনাকী রঞ্জন পাল

আকর্ষণীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।

You May Also Like