আজ থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার নিষিদ্ধ জলপাইগুড়িতে - Banglarutsab.co.in

আজ থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার নিষিদ্ধ জলপাইগুড়িতে

জলপাইগুড়ি, ১০ জুলাই : আজ থেকে জলপাইগুড়ি পৌর এলাকায় প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার নিষিদ্ধ হল। জলপাইগুড়ি পৌরসভা আজ থেকে পৌর এলাকায় প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার নিষিদ্ধের কথা ঘোষণা করেছে। এবার থেকে হাতে ক্যারিব্যাগ দেখা গেলেই দিতে হবে জরিমানা।

জলপাইগুড়ি পৌরসভা
জলপাইগুড়ি পৌরসভা

জলপাইগুড়ি পৌর এলাকার ২৫টি ওয়ার্ডে ৪০ মাইক্রনের নীচে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বা বিক্রি করা যাবে না বলে জলপাইগুড়ি পৌরসভার তরফে প্রচারপত্র এবং মাইকিং করে ঘোষণা করা হয়েছে। জলপাইগুড়ি পৌরসভার চেয়ারম্যান মোহন বসু জানিয়েছেন, জলপাইগুড়ি পৌর এলাকাকে প্লাস্টিক ক্যারিব্যাগমুক্ত করার জন্য ১০ জুলাই থেকেই অভিযানে নামবেন তাঁরা।

কেউ এই নির্দিষ্ট পরিমাপের প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করে ধরা পড়লে ৫০ টাকা জরিমানা দিতে হবে। যদি ব্যবসায়ী এই পরিমাপের ক্যারিব্যাগ ক্রেতাকে ব্যবহারের জন্য দেন বা বিক্রি করেন, তাঁকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে বলে মোহনবাবু জানিয়েছেন। তিনি বলেন, আমরা আগেই ব্যবসায়ীদের মধ্যে প্রচার, বৈঠক, জনসাধারণের উদ্দেশে মাইকিং করে প্রচার করেছি। তাই আজ থেকেই সেটি নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।
জলপাইগুড়ি দিনবাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক দেবু চৌধুরি জানিয়েছেন, “আমরা পৌরসভার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছি। কিন্তু, জনসাধারণকেও সচেতন করতে হবে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করার জন্য।”

জলপাইগুড়ি ডিস্ট্রিক্ট চেম্বার্স অফ কমার্সের কার্যনির্বাহী সভাপতি বিকাশ দাস জানান, “এর আগেও পৌরসভা এই ধরনের উদ্যোগ নিয়েছিল। আমরা পৌরসভার সঙ্গে সহযোগিতা করেছিলাম। কিন্তু, দু’একজন ব্যবসায়ীকে ধরপাকড় করে সমস্যার সমাধান হবে না। সাধারণ মানুষকে সচেতন হতে হবে।”

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।