দু'দশক পরে সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছল ভারতীয় ফুটবল দল - Banglarutsab.co.in

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৬-এ উঠে এল ভারত

ভারতীয় ফুটবলের উজ্জ্বল দিন। ২১ বছরের সেরা ফুটবল র‍্যাঙ্কিং ভারতীয় দলের। চার ধাপ এগিয়ে ৯৬ নম্বরে উঠে এল টিম ইন্ডিয়া। এএফসি র‍্যাঙ্কিংয়ে ১২ তম স্থান ভারতের।

ভারতীয় ফুটবল দল।
ভারতীয় ফুটবল দল।

এখনও অবধি ভারতের সেরা র‍্যাঙ্কিং ৯৪ । ১৯৯৬ সালে-র ফেব্রুয়ারি মাসে সেই র‍্যাঙ্কিং পেয়েছিল ভারতীয় ফুটবল দল। এতদিন পর্যন্ত ভারতের দ্বিতীয় সেরা র‍্যাঙ্কিং ছিল ৯৯। ১৯৯৩ সালের নভেম্বরে সেই র‍্যাঙ্কিং হয়েছিল ভারতের। তবে সেটা পিছনে সরিয়ে দিয়ে নিজেদের দ্বিতীয় সেরা র‍্যাঙ্কিং পেয়ে গেল টিম ইন্ডিয়া। এই মুহূর্তে ৯৬ নম্বরে ভারত।

কনস্ট্যানটাইন যখন দায়িত্ব নিয়েছিলেন তখন ভারতের র‍্যাঙ্কিং ছিল ১৭১। ২০১৫ সালের মার্চে তা আরও পিছিয়ে ১৭৩ এ দাঁড়িয়েছিল। কিন্তু সেখান থেকে দলকে এগিয়ে যান ভারতীয় কোচ। সুনীলদের দিয়ে সেরা পারফরমেন্স বার করে আনেন তিনি। তাই দু ‘বছরে ৭৭ ধাপ এগিয়ে ভারত এখন ৯৬ নম্বরে। সুনীলদের এই পারফরমেন্সের প্রশংসায় পঞ্চমুখ এআইএফএফ সভাপতি প্রফুল্ল প্যাটেল।

এই সাফল্যকে শুভেচ্ছা জানিয়ে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল পটেল বলেন, ‘‘এটা ভারতীয় ফুটবলের জন্য একটা বিরাট প্রাপ্তি। ১৭৩ থেকে আমাদের দ্বিতীয় সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ে পৌঁছনো। শুভেচ্ছা ভারতীয় জাতীয় দলের ফুটবলারদের। কোচ ও সব সাপোর্ট স্টাফদের।’’ ফেডারেশনের সচিব কুশল দাস বলেন, ‘‘এটা ভারতীয় ফুটবলের জন্য একটা দারুণ খবর। সামনে এএফসি এশিয়ান কাপ। তার আগে এই উত্থান বাড়তি আত্মবিশ্বাস জোগাবে দলকে।’’ কনস্টানটাইন বলেন, ‘‘আমি যখন দায়িত্ব নিয়েছিলাম তখনই পরিকল্পনা ছিল ভারতকে ১০০র নিচে নামিয়ে আনব ফিফা র‌্যাঙ্কিংয়ে। আমি খুশি সেই মতই এগোচ্ছে। ছেলেদের শুভেচ্ছে। তবে এটাই শেষ নয়। আরও অনেক কিছু পাওয়ার বাকি আছে।’’

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।