আপনি কি প্যান-আধার যুক্ত করেননি! জেনে নিন এ বার কী করতে হবে

আপনি কি প্যান-আধার যুক্ত করেননি! জেনে নিন এ বার কী করতে হবে – Banglarutsab.co.in

১ জুলাই থেকে আধার যুক্ত নয় এমন প্যান কার্ড ব্যবহার করা যাবে না, বলে আগেই জানিয়ে দিয়েছে কেন্দ্র। কিন্তু এখনও সময় রয়েছে। বর্তমান নিয়ম অনুসারে শুধু আয়কর দেওয়ার জন্যই নয়, সোনা কেনা থেকে ব্যাঙ্কে টাকা জমা দেওয়া, হোটেল বুকিং থেকে বেশি মূল্যের বিমার প্রিমিয়াম সব ক্ষেত্রেই প্যান কার্ড বাধ্যতামূলক হয়েছে। কিন্তু তাতেও কেন্দ্রীয় সরকারের ভয় যাচ্ছে না। কারণ, একই ব্যক্তি একাধিক নামে প্যান বানিয়ে কর ফাঁকি দিতে পারে।

তাই এই দুর্নীতি রুখতেই এখন কেন্দ্রীয় অর্থমন্ত্রক চাইছে দেশের কোনও ব্যক্তির যেন একটির বেশি প্যান না থাকে। আর সেই কারণেই প্যানের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক করা হয়েছে। বায়োমেট্রিক তথ্য থাকায় কোনও ব্যক্তির একাধিক আধার নম্বর থাকা সম্ভব নয়।

এখন দেশে প্রায় ২৫ কোটি মানুষের প্যান রয়েছে। অন্য দিকে দেশের ৯৯ শতাংশ মানুষের আধার কার্ড হয়ে গিয়েছে বলে কেন্দ্রীয় সরকারের দাবি। কেন্দ্র সম্প্রতি জানিয়েছে ২০১৭ সালের মধ্যে দেশে একশো শতাংশ নাগরিকের আধার কার্ড হয়ে যাবে। ৩১ ডিসেম্বর কে সময়সীমা ঠিক করেছে কেন্দ্র। আর সেই সময়ের মধ্যেই সব প্যানকে আধার যুক্ত করাও লক্ষ্য কেন্দ্রীয় সরকারের।

তবে তার আগেই এই সংক্রান্ত কোনও নির্দিষ্ট দিনের ঘোষণাও করতে পারে কেন্দ্র। সেই দিনের পরে আধার সংযোগ ছাড়া প্যান আর ব্যবহার করা যাবে না। কেন্দ্রীয় সরকারের পরামর্শ, যত তাড়াতাড়ি সম্ভব আধার নম্বরের সঙ্গে প্যান যুক্ত করে ফেলতে হবে। এখনও পর্যন্ত যা খবর তাতে, ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে যে সব প্যানের সঙ্গে আধার যুক্ত হবে না সেগুলিকে বাতিল ঘোষণা করা হবে।

আরো আকর্সনীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।