‘চিন্তার কিছু নেই, মাথা ঠাণ্ডা রাখুন’ – BanglarUtsab

বাংলার উত্‍সব ডিজিটাল ডেস্ক: ছোটোখাটো বিষয় নিয়ে দুশ্চিন্তা করা অনেকেরই বদভ্যাস। কিন্তু এই বদভ্যাস নিয়ে আবার নতুন করে চিন্তার কিছু নেই। জার্নাল ব্রেইন সায়েন্সেস-এ প্রকাশতি এক গবেষণাপত্র বলা হয়েছে, সামান্য উদ্বেগ আপনার স্মৃতিশক্তিকে চাঙ্গা করে দিতে পারে। যে মাত্রার উৎকণ্ঠাকে সামলে নেওয়া যায় তা কিন্তু আদতে মানুষের চিন্তা এবং স্মৃতিশক্তিতে রদস জোগায়।

ভিন্ন ঘটনায় বিপরীতটাও ঘটে। যখন উদ্বেগের মাত্রা ভীতিকর পর্যায়ে চলে যায়, তখন স্মৃতিশক্তি অতিরঞ্জিত হতে থাকে এবং অন্যান্য সংশ্লিষ্ট চিন্তা নেতিবাচক হতে থাকে। তাই গবেষকরা বলেন, যারা খুব বেশি উৎকণ্ঠায় ভোগেন তাদের আরো বেশি সাবধান হতে হবে।

কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুর প্রফেসর মাইরা ফার্নান্দেজ বলেন, কিছু ক্ষেত্রে উদ্বেগ মানুষের মস্তিষ্কের জন্যে উপকারী হয়ে ওঠে। তবে এর মাত্রা বিশেষ পর্যায়ে থাকতে হবে। এর বাইরে গেলেই বিপদ। সীমা ছাড়ালে তা মানুষের স্মৃতি এবং পারফরমেন্সের ওপর বিরূপ প্রভাব ফেলে।

এ গবেষণায় বিশেষজ্ঞরা বিশ্ববিদ্যালয়ের ৮০ জন আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীর ওপর পরীক্ষা চালান। এ দলে ছিলেন ৬৪ জন নারী। এদের দুটো দলে ভাগ করে তাদের উদ্বেগের মাত্রা পরখ করা হয়। দেখা গেছে, যারা খুব বেশি টেনশন করেন তাদের মস্তিষ্কে আবেগগত বিষয়ে বেশি প্রভাবশালী হয়ে ওঠে। এ সময় নিউরাল তথ্যপ্রবাহের বিষয় ধূসর হতে থাকে। আসলে মানুষের আবেগ তার স্মৃতিকে রং দেয়।

আরেক গবেষক ক্রিস্টোফার লি জানান, আবেগঘন স্মৃতি রোমন্থনের মাধ্যমেও মনটা নেতিবাচক হয়ে ওঠে। এ মানসিকতা মানুষের মুহূর্তের পরিস্থিতিও বদলে দিতে পারে। কিন্তু নিয়ন্ত্রণের মধ্যে যে উদ্বেগ বিরাজ করে তা স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে পারে। কাজেই সামান্য উৎকণ্ঠায় অস্থির হয়ে পড়বেন না। ঠাণ্ডা মাথায় সামনে এগিয়ে যান।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আকর্ষণীয় আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন BanglarUtsab.co.in আপনার সাথে, আপনার পাশে।

You May Also Like